অন্যান্য বিষয়, ওয়ার্ডপ্রেস, সিকিউরিটি

ফ্রি থিম ব্যবহার করা কি নিরাপদ?

ফ্রি থিম ব্যবহার করা নিরাপদ যদি সোর্স (উৎস) অর্থাৎ যেখান থেকে তা নিচ্ছেন তা বিশ্বস্ত হয়। সন্দেহজনক বা থিম নির্মাতার উদ্দ্যেশ্য স্পষ্ট নয় এরকম কোন ফ্রি থিম ব্যবহার করা মোটেই নিরাপদ নয় বরং ভয়ানক! সাধারণত দুই ধরনের ফ্রি থিম পাওয়া যায়। ১) প্রিমিয়াম থিমের ক্র্যাক ভার্সন এবং ২) প্রিমিয়াম থিমের লাইট ভার্সন। নিচে সংক্ষেপে দুই ধরনের থিমের প্রকৃত অবস্থা দেয়া হলো।

প্রিমিয়াম থিমের ক্র্যাক ভার্সন

প্রিমিয়াম থিমের ক্র্যাক ভার্সন অর্থ মূল থিম মালিকের অগোচরে ও বিনা অনুমতিতে একদল দুষ্কৃতিকারী থিমগুলোকে ক্র্যাক বা আনলক করে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে ফ্রি বিতরণ করে। যা অনৈতিক বা চৌর্যবৃত্তির আওতাভূক্ত। এই ধরনের থিম ব্যবহার খুবই ভয়ানক হতে পারে, কারণ যারা এই থিমগুলোকে ইলিগ্যালি আনলক করে তারা অধিকাংশ ক্ষেত্রেই ‘ব্যাকডোর’ (back door) তৈরি করার জন্যে থিমের মধ্যে মেলাসিয়াস (Malicious) বা ক্ষতিকাক কোড ইনপুট করে দিয়ে থাকে, ফলে কেউ যখন এইসব থিম ব্যবহার করেন তখন খুব সহজেই তারা সেই ‘ব্যাকডোর’ বা পিছন দরজা দিয়ে ঢুকে আপনার সাইটগুলো হ্যাক করে ফেলে। সুতরাং এই সকল ফ্রি থিম ব্যবহার করা থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ।

প্রিমিয়াম থিমের লাইট ভার্সন

প্রিমিয়াম থিমের লাইট ভার্সন অর্থ থিম’টির মালিক একই থিমের দুটি ভার্সন তৈরি করেন। একটি Pro (প্রো) ও অপরটি Lite (লাইট) ভার্সন। প্রো ভার্সনটি হয় এ্যাডভান্সড ফিচার সম্বলিত আর লাইট ভার্সনটি হয় বেসিক কিছু ফিচার সম্বলিত। থিম নির্মাতাগণের এটা করার কারণ হলো লাইট ভার্সনটিকে তারা প্রো ভার্সনটির ‘প্রচারণা’ করার কাজে ব্যবহার করে থাকেন। এজন্যে লাইট ভার্সনের ফুটারে (যেখানে ওয়েবসাইটের কপিরাইট ইনফরমেশন থাকে) সেখানে তারা প্রো ভার্সন যেখানে বিক্রয় করা হয় তার একটি লিংক দিয়ে রাখে। অধিকাংশ ক্ষেত্রেই ফ্রি থিম ব্যবহারকারীগণের প্রতি নির্মাতাগণের এটাই শর্ত থাকে যে তারা এই ‘লিংক‘টি কখোনই মুছে ফেলতে পারবেন না। আর আপনি যদি এটা মুছতে চান তাহলে প্রো ভার্সনটি কিনে নিলেই হলো। এই ধরনের ফ্রি থিম ব্যবহার করা নিরাপদ এবং এতে কোন সমস্যা নেই, যদি না আপনি ফুটার লিংক’টি মুছে ফেলার চেষ্টা করেন। কি হবে মুছে ফেললে? হয় আপনারা সাইট একটি php ইরর দেখিয়ে অকার্যকরী হয়ে যাবে অথবা এটি ব্যবহার আর আপনার জন্যে লিগ্যাল হবে না। তবে এ বিষয়ে Astra, Kadence, OceanWP এর মতো জনপ্রিয় ফ্রি ও প্রিমিয়াম থিম নির্মাতাগণের সাথে যোগাযোগ করা হলে তারা সবাই জানিয়েছেন যে তাদের ফ্রি থিম থেকে ‘ফুটার লিংক’ সরালে তাদের টার্ম ও পলিসির সাথে কোনই ভায়োলশন হবে না। সুতরা নির্দ্বিধায় এইসব কোম্পানীর থিম ব্যবহার করুন এবং প্রয়োজন মতো কাস্টমাইজ করে নিন, এগুলো একাধারে যেরকম ফ্রি আবার সেইসাথে খুবই সুন্দর ভাবে কোডেড ও ডিজাইন করা, দ্রুত গতি সম্পন্ন এবং নিরাপদ।

সুতরাং ক্র্যাক ভার্সন থিম ব্যবহার থেকে বিরত থাকুন আর লাইট ভার্সন ফ্রি থিম নির্দ্বিধায় ব্যবহার করুন।