ডোমেইন

ডোমেইন নেম কিভাবে কাজ করে?

ওয়েব ব্রাউজারের এড্রেস বারে একটি ডোমেইন ঠিকানা লিখে এন্টার দিলে ব্রাউজার প্রথমেই ডোমেইনটির সাথে সংযুক্ত IP এড্রেস এবং সেই IP এড্রেসটি কোন সার্ভারের সাথে সংযুক্ত তা চিহ্নিত করে ব্যবহারকারীকে সঠিক ওয়েবসাইটে পৌঁছে দিয়ে থাকে। সংযুক্তকৃত নাম ও IP লিস্টকে DNS রেকর্ড বলা হয়। যদি ব্রাউজার ডোমেইন নেম’টির সাথে কোন DNS রেকর্ড খুঁজে না পায় তাহলে ব্রাউজারের পক্ষে ওয়েবসাইটটি খুঁজে পাওয়া সম্ভব হয় না। এজন্যে প্রতিটি ডোমেইনে DNS রেকর্ড সংযুক্ত করার প্রয়োজন হয়। DNS রেকর্ডে নাম্বারের সাথে নাম’কে সংযুক্ত করা হয়, এই নাম্বারগুলোক IP বলা হয়।

ডোমেইন নেম বিভিন্ন বিক্রেতার মাধ্যমে সরবরাহ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক একটি প্রতিষ্ঠান ICANN, আর IP সরবারহ করে বিভিন্ন ওয়েব হোস্টিং কোম্পানীর মাধ্যমে ICANN এর অঙ্গ প্রতিষ্ঠান IANA যেন ওয়েব হোস্টিং কোম্পানীগুলো এইসব IP ব্যবহার করে ইন্টারনেটে তাদের সার্ভারের অবস্থান চিহ্নিতকরন করতে পারেন।

একজন ডোমেইন ক্রেতা যখন ওয়েব হোস্টিং বিক্রেতাগণের নিকট থেকে হোস্টিং ক্রয় করে একটি IP বা IP সংযোজিত একটি একটি নেমসার্ভার পান এবং তা তার ক্রয়কৃত ডোমেইনের সাথে সংযুক্ত করে দেন তখন ডোমেইনটি ইন্টারনেটে ওয়েব ব্রাউজারের মাধ্যমে দেখতে পাওয়া যায়। হোস্টিং ডোমেইন ছাড়া হতে পারে কিন্তু ডোমেইন একটি হোস্টিং ছাড়া অকার্যকরী।

Back to list