ওয়েব হোস্টিং, ডোমেইন

ডোমেইনের জন্যে হোস্টিং কেন দরকার হয়?

ডোমেইন নেম একটি দীর্ঘ নাম্বারকে যাকে IP Address (আ.পি ঠিকানা) বলা হয় তাকে মনে রাখতে ব্যবহৃত হয়। এই নাম্বারটি (IP) সরবরাহ করে বিভিন্ন ওয়েব হোস্টিং কোম্পানী যেন ডোমেইন নেম ব্যবহার করে যেখানে ওয়েবসাইটের ফাইলগুলো রাখা হয় সেখানে পৌঁছানো যায়। যেহেতু নাম্বারটি মনে রাখা কঠিন তাই নাম’টি (ডোমেইন) নাম্বারটির (IP) সাথে সংযুক্ত করে তা সহজে মনে রাখার ব্যবস্থা করা হয়।

এদিক দিয়ে বিবেচনা করলে ডোমেইন নেম ও ওয়েব হোস্টিং এর সম্পর্ক অনেকটা সিম কার্ডমোবাইল ফোনের মতো। একটি সিম কার্ড যেমন মোবাইল ফোন ছাড়া অচল, তেমনি একটি ডোমেইনও একটি ওয়েব হোস্টিং ছাড়া অচল। এই জন্যে ডোমেইন ক্রয় করলে একটি ওয়েব হোস্টিং সার্ভিসেরও প্রয়োজন হয়।

হোস্টিং কি ডোমেইন ছাড়া হতে পারে?

পারে, ওয়েব হোস্টিং কোন ডোমেইন ছাড়াও হতে পারে! সেক্ষেত্রে ওয়েব হোস্টিং এর ঠিকানা হয় ওয়েব সার্ভারের IP যেমন, http://IP_ঠিকানা/ইউজার_নেম/ওয়েবসাইটের_ফাইল। বর্তমানে অধিকাংশ ওয়েব হোস্টিং কোম্পানী এই ধরনের ঠিকানা নিরাপত্তার কারণে বন্ধ করে রাখে, তবে যারা cPanel ব্যবহার করেন তারা এই রকম http://cPanel_এর_IP/~username ঠিকানা ব্যবহার করে কোন ডোমেইন ছাড়াও তাদের ওয়েবসাইট দেখে নিতে পারেন। অন্যদিক কোনও ডোমেইন ততক্ষণ পর্যন্ত কার্যকরী হয় না, যতক্ষণ না তাতে কোন IP ঠিকানা বা ওয়েব হোস্টিং সংযুক্ত করা হয়।

Back to list