Web Analytics Made Easy - Statcounter
Have a Question?
ক্যাটেগরি
< All Topics
Print

Amazon এফিলিয়েট প্রোগ্রাম কী এবং কিভাবে তাতে সাইন আপ করবেন?

বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের ছোট বড় প্রায় সকল কোম্পানীই এফিলিয়েট প্রোগ্রামকে সেল বুস্টিং এর একটি অন্যতম মাধ্যম হিসাবে নিয়েছে, এবং এজন্যে তারা পার সেল বেসিসে আকর্ষণীয় মুনাফা প্রদান করে থাকে। বর্তমানে সবচাইতে জনপ্রিয় এফিলিয়েট প্রোগামগুলোর একটি Amazon (আমাজন) এফিলিয়েট প্রোগ্রাম। এই প্রোগ্রামে অংশগ্রহন করে বিশ্বের অসংখ্য মানুষ বিশেষ কোন ইনভেস্টমেন্ট ছাড়াই প্রচুর মুনাফা অর্জন করছেন।

Amazon এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম কী?

যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানী Amazon.com Inc. কর্তৃক পরিচালিত এফিলিয়েট প্রোগ্রামকে Amazon এফিলিয়েট মার্কেটিং প্রোগ্রাম বলা হয়। Amazon এফিলিয়েট প্রোগ্রাম বিশ্বের সবচাইতে জনপ্রিয় এফিলিয়েট প্রোগ্রামগুলোর অন্যতম যা Amazon Associates Program (আমজন এসোসিয়েট প্রোগ্রাম) নামে পরিচিত।

Amazon এফিলিয়েট প্রোগ্রাম কিভাবে কাজ করে?

Amazon Associates Program (আমাজন এসোসিয়েট প্রোগ্রাম)-এ অংশগ্রহন করতে ইচ্ছুক ব্যক্তি একটি ফর্ম পূরণের মাধ্যমে আবেদন সম্পন্ন করার সাথে সাথেই আবেদনকারীকে একটি ইউনিক এসোসিয়েট আই.ডি (Associates ID) দেয়া হয়, যা দিয়ে তিনি তাৎক্ষণিকভাবে বিক্রয় করতে চাওয়া পণ্যের লিংক তৈরি করে প্রচারণা শুরু করতে পারবেন।

আবেদনকারী ১৮০ দিনের মধ্যে যদি কোন সেল করতে পারেন তাহলে আমাজন টিম তার আবেদন পত্রটি চুড়ান্তভাবে রিভিউ করবে এবং কোথাও কোন অসামঞ্জস্য বা পলিসি ভায়োলেশন (Policy Violation) না থাকলে আবেদন পত্রটি এপ্রুভ করে আবেদনকারীকে সেলগুলোর জন্যে কমিশন পাওয়ার যোগ্য হিসাবে বিবেচনা করবে। আর আবেদনকারী যদি ১৮০ দিনের মধ্যে কোন সেল দেখাতে না পারেন তাহলে তার আবেদন পত্রটি বাতিল করে এফিলিয়েট একাউন্টটি বন্ধ করে দেয়া হবে, তবে কেউ চাইলে আরেকটি একাউন্টের জন্যে পুনরায় আবেদন করতে পারবেন।

Amazon এফিলিয়েট প্রোগ্রাম থেকে কত কমিশন পাওয়া যায়?

Amazon (আমাজন) পণ্যের ধরন অনুযায়ী বিভিন্ন রেটে কমিশন প্রদান করে থাকে যেমন, লাক্সারী বিউটি শপ রিলেটেড পণ্য সামগ্রীতে ১০%, বই, কিচেন ও অটোমোটিভ পণ্য সামগ্রীতে ৪.৫%, ফার্নিচার, খেলনা ও বিভিন্ন ধরেনর টুলসে ৩%, কম্পিউটার ও এক্সেসরিজ রিলেটেড পণ্য সামগ্রীতে ২.৫% ইত্যাদি। আমাজন পণ্য সামগ্রীগুলোকে অনেক ক্যাটেগরিতে (শ্রেণীতে) ভাগ করা হয়ে থাকে এবং প্রতিটি ক্যাটেগরির কমিশন রেট ভিন্ন ভিন্ন। ক্যাটেগরি অনুযায়ী কমিশনের পূর্ণাঙ্গ তালিকার জন্যে এই লিংকে Associates Program Standard Commission Income Statement দেখুন

Amazon এফিলিয়েট প্রোগ্রামে অংশগ্রহণের জন্যে কারা আবেদন করতে পারবে?

একটি মান সম্মত ব্লগ বা ওয়েবসাইট আছে এরকম সবাই Amazon Associates Program (আমাজন এসোসিয়েট প্রোগ্রাম) বা আমাজন এফিলিয়েট প্রোগ্রামে অংশগ্রহণের জন্যে আবেদন করতে পারবেন। মোবাইল এ্যাপ, ইউটিউব চ্যানেল অথবা ফেসবুক ফ্যান পেজ থাকলেও আবেদন করা যেতে পারে, তবে একটি মান সম্মত ওয়েবসাইট থাকলে আবেদন পত্র এপ্রুভ হওয়ার সম্ভাবনা বেশি হবে। উল্লেখ্য যে আবেদনপত্রে কমপক্ষে একটি এ্যাপ, পেজ অথবা ওয়েবসাইটের ঠিকানা উল্লেখ করে দিতে হবে যেখান থেকে আবেদনকারী আমাজন পণ্য সামগ্রীর প্রচারণা করতে চান, এবং সর্বোচ্চ ৫০টিও অধিক ওয়েবসাইটের ঠিকানা উল্লেখ করা যেতে পারে

সাধারণত আবেদন পত্রটি তাৎক্ষণিকভাবে প্রাথমিক এপ্রুভ করা হয় এবং তখন থেকেই এফিলিয়েট লিংক তৈরি করে প্রচারণা শুরু করা যায়, এরপর ১৮০ দিনের মধ্যে আবেদনকারী যদি কমপক্ষে ৩টি সেল দেখাতে পারেন তাহলে আমাজন কর্তৃপক্ষ চূড়ান্তভাবে আবেদন পত্রটি রিভিউ করবে এবং তা তাদের পলিসি বা নিয়মকানুনের সাথে দ্বন্দ্ব পূর্ণ না হলে এপ্রুভ করে দেয়। ফাইনাল এপ্রুভালের জন্যে যে বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখা উচিৎ নিচে তা দেয়া হলো।

  • যে ওয়েবসাইট ফর্মে উল্লেখ করবেন তাতে কোন ডুপ্লিকেট বা কপিরাইট লংঘনকৃত কনটেন্ট থাকা যাবে না,
  • ওয়েবসাইটটিতে কমপক্ষে ১০টি মান সম্মত পোস্ট থাকতে হবে, আরো বেশি ও নিয়মিত পোস্ট করা হয় এরকম ওয়েবসাইটের এপ্রুভাল হওয়ার সম্ভাবনা বেশি,
  • ওয়েবসাইটে কোন ধরনের সেক্সচুয়াল অথবা অবৈধ কোন কন্টেন্ট থাকা যাবে না,
  • ফেসবুক পেজ হলে তা গ্রুপ অথবা ফ্যান পেজ হতে হবে, ব্যক্তিগত পেজ হওয়া যাবে না।

আবেদন পত্র রিভিউয়ে আমাজন টিম যেসব বিষয়কে গুরুত্ব দেয় তা জেনে নিন এই লিংক Application Review Process থেকে এবং যেসব কারণে একটি ওয়েবসাইটকে অগ্রহণযোগ্য হিসাবে আবেদন পত্র রিজেক্ট করা হয় তা জেনে নিন এই লিংক Unsuitable Sites থেকে।

যেসব নিয়ম কখনো লংঘন করবেন না

  • আবেদন ফর্মে যেসব ওয়েবসাইট, ব্লগ, ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল বা এ্যাপের ঠিকানা উল্লেখ করবেন সেগুলো ব্যতীত অন্য কোথাও এফিলিয়েট পণ্যটির প্রচারণা করবেন না,
  • পণ্যটির দাম আমাজনে যা আছে তাই উল্লেখ করতে হবে, কমা বাড়া করা যাবে না,
  • পণ্যগুলোর গুণাগুণ সম্বন্ধে কোন মিথ্যা প্রচারণা করা যাবে না,
  • ইমেইল কিংবা ইবুকে এফিলিয়েট লিংক ব্যবহার করবেন না।

কিভাবে Amazon এফিলিয়েট প্রোগ্রামের জন্যে আবেদন করবেন?

Amazon এফিলিয়েট প্রোগ্রামে অংশগ্রহণের জন্যে প্রথমে এই লিংকে Amazon Associates Sign Up -এ যাওয়ার পর যদি আপনার Amazon একাউন্ট থেকে থাকে তাহলে তাতে Sign In করুন, আর যদি কোন একাউন্ট না থেকে থাকে তাহলে Create Your Amazon Account-এ ক্লিক দিয়ে একটি নতুন একাউন্ট খুলুন। একাউন্টের নাম ঠিকানা সবসময় NID অনুযায়ী পূরণ করবেন, কারণ আমাজন কখনো ID ভেরিফাই করতে চাইলে আপনি NID ব্যবহার করে যেন সহজেই তা করতে পারেন। এরপর নিচের চিত্রের মতো ৪ স্টেপের একটি ফর্ম পাবেন।

চিত্র-১

উপরের চিত্র-১ এর মতো ৪ স্টেপের একটি ফর্মে পর্যায় ক্রমিকভাবে নিচে উল্লেখিত তথ্যগুলো দিয়ে পূরণ করুন।

  • ১) ১নং চিহ্নিত অপশনের অধীনে আপনার নাম ঠিকানা ঠিক আছে কিনা দেখে নিন, ঠিক না থাকলে Select Different Address-এ ক্লিক দিয়ে আপনার NID অনুযায়ী নাম ঠিকানা উল্লেখ করে দিন।
  • ২) ২নং চিহ্নিত অপশনের অধীনের আপনার যেসব ওয়েবসাইটে আমাজন পণ্যের প্রচারণা করতে চান সেগুলোর ঠিকানা উল্লেখ করে দিন, যদি ফেসবুক গ্রুপ অথবা ফ্যান পেজ ও ইউটিউব চ্যানেল কিংবা মোবাইল এ্যাপ থাকে তাও উল্লেখ করে দিন, মনে রাখবেন এই পেজে যেসব ঠিকানা উল্লেখ করবেন এর বাইরে অন্য কোথাও আমাজন পণ্যের প্রচারণা করতে পারবেন না। আবেদন পত্র জমা দেয়ার পরও এফিলিয়েট কন্ট্রোল প্যানেল থেকে ওয়েবসাইট ও ফেসবুক পেজের ঠিকানা পরিবর্তন করতে পারবেন।
  • ৩) ৩নং চিহ্নিত অপশনের অধীনে Store ID অপশনে আপনার দোকান বা ওয়েবসাইটের নাম লিখুন এবং পরবর্তী অপশনগুলোতে, আপনার ওয়েবসাইট কোন ক্যাটেগরির মধ্যে পড়ে, আপনি কি ধরনের পণ্যের প্রচারণা করতে চান, আপনার ওয়েবসাইটে কিরকম ভিজিরটর পান এবং কিভাবে ভিজিটর পাওয়ার আশা রাখেন এইসব অপশনগুলো যথাযথভাবে নির্বাচন করে দিন।
  • ৪) ৩নং চিহ্নিত অপশনের অধীনে আপনার এফিলিয়েট একউন্টের ID জানিয়ে দেয়া হবে এবং তখন থেকেই আপনি এফিলিয়েট ড্যাশবোর্ডে প্রবেশ করতে পারবেন এবং রেফারাল লিংক তৈরি করে প্রচারণা শুরু করতে পারবেন। ৪নং চিহ্নিত স্থানে আরো উল্লেখ করে দেয়া হয় যে, ১৮০ দিনের মধ্যে যদি আপনি কোন সেল করতে পারেন তাহলে তারা আপনার একাউন্ট রিভিউ করে তা পূর্ণাঙ্গভাবে এ্যাকটিভ করা হবে, আর যদি ১৮০ দিনের মধ্যে কোন সেল দেখাতে না পারেন তাহলে এফিলিয়েট একাউন্টটি বন্ধ করে দেয়া হবে, তবে পুনরায় নতুন এফিলিয়েট একাউন্টের জন্যে আবেদন করা যাবে।

ভিডিও ইনস্ট্রাকশন

নিচের ভিডিওতে দেখে নিন কিভাবে আমাজন এফিলিয়েট সাইন আপ ফর্ম পূরণ করবেন।

Table of Contents
ecommerce apps