ক্যাটেগরি
< All Topics
Print

A রেকর্ড কি? A রেকর্ড কিভাবে ডোমেইন ও হোস্টিংকে সংযুক্ত করে?

অনেক ধরনের DNS রেকর্ড আছে যেমন, A, NS, MX, TXT, CNAME ইত্যাদি। এগুলোর একেকটি দিয়ে ডোমেইনের সাথে একেকটি সার্ভিসকে সংযুক্ত করা হয়, যেমন MX দিয়ে ইমেইল সার্ভারের সাথে, CNAME দিয়ে সাব-ডোমেইনের সাথে ইত্যাদি। এর মধ্যে ‘A‘ রেকর্ডই প্রধান কারণ ‘A’ রেকর্ড দিয়েই ডোমেইনটিকে মূল ওয়েবসাইটের সাথে সংযুক্ত করা হয়। ‘A‘ রেকর্ডের সাথে যে সার্ভারের IP সংযুক্ত করা হবে ডোমেইনটি সেই সার্ভার থেকে ওয়েবসাইট দেখাবে।

www ছাড়া ও www সহ ওয়েবসাইট কার্যকরী করার জন্য শুধুমাত্র লাল ও সবুজ স্থানে সার্ভারের IP এড্রেস বসাতে হবে।

উদাহরণস্বরপ, মনে করুন আপনার একটি ওয়েবসাইট যুক্তরাষ্ট্রের একটি সার্ভারে আছে যার IP 1.2.3.4, এখন আপনি আপনার ওয়েবসাইটটিকে যুক্তরাজ্যের একটি নতুন সার্ভারে স্থানান্তরিত করবেন যার IP 5.6.7.8। এজন্যে প্রথমে ফাইলগুলো এক সার্ভার থেকে আরেক সার্ভারে স্থানান্তরিত করা হয়ে গেলে, ডোমেইন কন্ট্রোল প্যানেলের DNS এডিটরে ‘A’ রেকর্ডের IP 1.2.3.4 স্থানে শুধু নতুন IP 5.6.7.8 বসিয়ে দিলেই আপনার ডোমেইনটি আর পুরতান সার্ভার থেকে সাইট না দেখিয়ে দেখাবে নতুন সার্ভার থেকে।

মনে রাখবেন যারা DNS সম্বন্ধে খুব একটা অভিজ্ঞ নন তারা DNS দিয়ে ডোমেইনকে সার্ভারের সাথে সংযুক্ত না করে NS বা নেমসার্ভার দিয়ে সংযুক্ত করবেন, কারন এটা সহজ এবং ভুল হওয়ার সম্ভবনা কম, অন্যদিকে DNS রেকর্ড সেটিংসে সামান্যও ভুল হয়ে গেলে ওয়েবসাইট অথবা এর সাথে সংযুক্ত বিভিন্ন সার্ভিসগুলো আর ঠিকভাবে কাজ করবে না।

Table of Contents
ecommerce apps
We use cookies to improve your experience on echost.net. By browsing this website, you agree with our cookies policy.