Web Analytics Made Easy - Statcounter
Have a Question?
ক্যাটেগরি
< All Topics
Print

গুগল সার্চ কনসোলে কিভাবে ওয়েবসাইট সংযুক্ত করবেন?

গুগল সার্চ কনসোল কি?

গুগল সার্চ কনসোল হলো ওয়েবমাস্টার (যারা ওয়েবসাইট মেইনটেনইন করেন) ও ওয়েবসাইট মালিকদের সহায়তার জন্যে গুগল প্রদত্ত একটি সার্ভিস যেখানে গুগল সার্চ ইঞ্জিনে ওয়েবসাইট সাবমিশন এবং পরবর্তীতে ওয়েবসাইটটি সার্চ রেজাল্টে কিকরকম পারফর্ম করছে বা সাইটটির অবস্থান কি তার বিস্তারিত তথ্য পাওয়া যায় এবং তা নিয়মিত মনিটরং করা যায়। একটি ওয়েবসাইট বানানো কমপ্লিট হওয়ার পর প্রথম কাজ হওয়া উচিত গুগল সার্চ কনসোল ও বিং (মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন) ওয়েবমাস্টার টুলে তা সাবমিট করা।

How to connect your site to google search console

গুগল সার্চ কনসোল কিভাবে ওয়েবসাইট সাবমিট করবেন?

যারা ই-কমার্স হোস্টের কুইক শপে সাইন আপ করেছেন তাদের সাইট ই-কমার্স হোস্টের পক্ষ থেকেই সার্চ কনসোলে সাবমিট করে দেয়া হয় কিন্তু নিজের মনিটরিং এর জন্যে এবং অন্যান্য প্ল্যানে সাইনআপকারীগণ নিচের স্টেপ অনুযায়ী সাইটটি নিজেদের গুগল একাউন্টের সার্চ কনসোলে সাবমিট করে দিতে পারেন।

১ম স্টেপ

আপনার জিমেইল একাউন্টে লগিন অবস্থায় এই ঠিকানায় যান https://search.google.com/u/2/search-console/.

২য় স্টেপ

এবার নিচের চিত্রে দেখানো ক্রম অনুযায়ী সাইটটি সাবমিট করুন।

উপরের চিত্রে দেখানো স্থানগুলোতে যা করতে হবে

১) ১নং স্থানে ক্লিক করলে ২ নং স্থানের অপশনটি পাওয়া যাবে,
২) ২ নং স্থানের ‘Add Property‘ ক্লিক করলে ৩ নং স্থানের অপনশটি আসবে,
৩) ৩নং স্থানে যে ওয়েবসাইটটি এ্যাড করতে চান তার পূর্ণ ঠিকানা লিখুন https://www. সহ,
৪) এরপর ৪নং স্থানের ‘Continue‘ বাটনে ক্লিক করতে হবে তাহলে ৫ নং স্থানের অপনশটি পাওয়া যাবে,
৫) ৫নং স্থানে একটি .html ফাইল দেয়া হবে সেটি ডাউনলোড করে আপনার হোস্টিং একাউন্টের সার্ভারে যেখানে ওয়েবসাইটের ফাইলগুলো আছে সেখানে তা আপলোড করতে হবে। এটা গুগলের কাছে ওয়েবসাইটের মালিকানা প্রমান করার জন্যে করতে হবে, এছাড়া গুগল সাইটটি সার্চ কনসোলে এ্যাড করলেও কোন পারফরম্যান্স রিপোর্ট দেখাবে না। ফাইলটি সার্ভারে আপলোড করার জন্যে FTP বা cPanel এ লগিন করে তা করুন। FTP ও cPanel এর লগিন ডিটেইলসের জন্যে হোস্টিং ক্রয়ের সময় যে মেইলটি পেয়েছিলেন সেটিতে দেখুন। cPanel থেকে কিভাবে ফাইল আপলোড করবেন এই লিংকে দেখুন,
৬) ফাইলটি ওয়েবসাইটে আপলোড হয়ে গেলে ৬নং স্থানে দেখানো ‘Verify’ বাটনে ক্লিক করলে গুগল যদি আপনার আপলোড করা ফাইলটি খুঁজে পায় তাহলে আপনার সাইটি সার্চ কনসোলে এ্যাড হয়ে যাবে। যদি ফাইলটি আপলোডে দেরি হয় বা পরে করবেন মনে করেন তাহলে সবুজ চিহ্নিত স্থানের ‘Done’ বাটনে ক্লিক করে অপশনটি ক্লোজ করে দিন। পরে যখন আবার করতে চান তখন শুধু ১নং চিহ্নিত স্থানে ক্লিক দিলেই আপনার সাইটের নাম দেখতে পাবেন তখন সেখানে ক্লিক দিলে আবার এই ‘Verify’ অপশনটি পাবেন।

Table of Contents
ecommerce apps