ওয়েব হোস্টিং

ডাটা সেন্টার কাকে বলে?

inside datacenter

ডাটা সংরক্ষণাগারকে ডাটা সেন্টার বলা হয়। এখন প্রশ্ন হচ্ছে ডাটা ও সংরক্ষণাগার কি? আমরা জানি যেখানে কোন কিছু সংরক্ষণের উদ্দেশ্যে রাখা হয় তাই সংরক্ষণাগার, আর ডাটা? DATA বা ডাটা অর্থ তথ্য, উপাত্ত, নথি, ডকুমেন্টস তা সে যে সম্পর্কেই হোক না কেন যেকোন তথ্যবলীকেই ডাটা বলা হয়

ইন্টারনেটের একেকটি ওয়েবসাইটে অনেক ডাটা বা তথ্য উপাত্ত থাকে, আর ওয়েবসাইটগুলো থাকে সার্ভার কম্পিউটারে আর এই সার্ভার কম্পিউটারগুলো রাখা হয় থরে থরে সাজানো র‍্যাকে, ওয়্যার হাউজ বা গোডাউন সদৃশ বড় বড় বিল্ডিং এর মধ্যে, এই বিল্ডিংগুলোকেই ডাটা সেন্টার বলা হয়, কারণ এই হাজার হাজার সার্ভার লক্ষ লক্ষ ওয়েবসাইটের ‘ডাটা‘গুলো সংরক্ষণ করছে।। একটি বড় ডাটা সেন্টারে হাজার হাজার সার্ভার কম্পিউটার থাকতে পারে। অধিকাংশ উচ্চ মানের ডাটা সেন্টার ১ লক্ষেরও বেশি স্কয়ার ফিট জায়গার উপর প্রতিষ্ঠিত। বর্তমানে শুধু গুগলেরই প্রায় ৯ লক্ষ সার্ভার রানিং অবস্থায় আছে।

ডাটা সেন্টারের র‍্যাকে সার্ভার কম্পিউটার

বিশ্বের কয়েকটি বড় ডাটা সেন্টারের সাইজ

  • নেভাডা ডাটা সেন্টার, যুক্তরাষ্ট্র ৭.২ মিলিয়ন স্কয়ার ফিট
  • লাংফাং ডাটা সেন্টার, চীন ৬.৩ মিলিয়ন স্কয়ার ফিট
  • ইউটাহ ডাটা সেন্টার, যুক্তরাষ্ট্র ১.৫ মিলিয়ন স্কয়ার ফিট
  • মাইক্রোসফট ডাটা সেন্টার আইওয়া, যুক্তরাষ্ট্র ১.২ মিলিয়ন স্কয়ার ফিট
  • ওয়েলস ডাটা সেন্টার, যুক্তরাজ্য ৭ লক্ষ ৫০ হাজার স্কয়ার ফিট।

হোম ডাটা সেন্টার বলতে কি বোঝায়?

সার্ভার কম্পিউটার, কিছু ইকুইপমেন্ট ও একটি হাই স্পিড ইন্টারনেট কানেকশন দিয়ে যেকোন ছোট বিল্ডিং এমনকি বাসা বাড়িতেও ডাটা সেন্টার বানানো যায়, যুক্তরাষ্ট্রে এরকম অনেক ডাটা সেন্টার আছে, কিন্তু এই ডাটা সেন্টারগুলোতে সব ধরনের আধুনিক প্রযুক্তির ব্যবহার বা সমন্বয় নেই, যার ফলে এসব ডাটা সেন্টারের সার্ভিস খুব একটা ভাল হয় না এবং বিভিন্ন ধরনের নিরাপত্তা ঝুঁকি থেকে যায় ।

স্টেট অব দি আর্ট ডাটা সেন্টার বলতে কি বোঝায়?

অন্যদিকে যেসব ডাটা সেন্টার সর্বাধুনিক প্রযুক্তি যেমন, বায়ো-মেট্রিক, DDos প্রটেকশন এবং অন্যান্য বিভিন্ন ধরনের নিরাপত্তা প্রযুক্তি, এমার্জেন্সি ইলেকট্রিক সাপ্লাই, ডিজাসটার রিকভারি, ইকো সিস্টেম বা গ্রীন এনার্জি, ডাটা প্রটেকশন, রিয়েল টাইম মনিটরিং ইত্যাদি সম্বলিত সেসব ডাটা সেন্টারগুলোকে স্টেট অব দি আর্ট ডাটা সেন্টার বলা হয়। এই সেন্টারগুলো হাইলি কোয়ালিফায়েড প্রফেশনালদের দ্বারা পরিচালিত ও নিয়ন্ত্রিত তাই এসব সেন্টার থেকে খুব ভাল মানের সার্ভিস পাওয়া যায়।

Google এর একটি ডাটা সেন্টার

টপ টিয়ার ডাটা সেন্টার বলতে কি বোঝায়

টপ টিয়ার অর্থ উচ্চ স্তরের। স্টেট অব দি আর্ট ডাটা সেন্টারের সকল সুবিধাসহ যেসব ডাটা সেন্টারের সেবা’র মান যত বেশি উচ্চ সেগুলোকে টপ টিয়ার ডাটা সেন্টার বলা হয়।

Echost কোন ধরনের ডাটা সেন্টারের সার্ভিস প্রদান করে?

Echost উচ্চ মানের সার্ভিস প্রদানের বিষয়ে সুদৃঢ় প্রত্যয়ী, তাই Echost ডাটা সেন্টার নির্বাচনের বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করে এবং শুধু মাত্র স্টেট অব দি আর্টটপ টিয়ার ডাটা সেন্টারের সার্ভিস প্রদান করে থাকে, যেসব ডাটা সেন্টারে সার্ভারের নিরাপত্তা, গতি ও আপ টাইম খবুই উচ্চ মানের হয়ে থাকে ।