.com ডোমেইন প্রথম বছর মাত্র $8.99

ডোমেইন ক্রয় করার জন্যে নিচের বক্সে নামটি লিখুন

.shop $4.99 .store $5.99 .net $12.99 প্রথম বছর

[wpdomainchecker]
domains

কেন ই-কমার্স হোস্ট থেকে ডোমেইন কিনবেন?

কম দাম

১ম বছর কম মূল্যে রেজিস্টার করুন আপনার পছন্দের .com .net .shop .store সহ আরো বিভিন্ন জেনেরিক ও ccTLD ডোমেইন।

কম রিনিউয়াল ফি!

২য় বছর ডাবল রিনিউয়াল ফি? না, বরং ই-কমার্স হোস্টে অপেক্ষাকৃত কম মূল্য রিনিউ করুন আপনার ডোমেইন।

ফ্রি প্রাইভেসি

ব্যক্তিগত তথ্য/পরিচয় প্রকাশ করতে চান না? ই-কমার্স হোস্টের প্রতিটি ডোমেইনের সাথে আছে ফ্রি প্রাইভেসি প্রোটেকশন অপশন।

ডোমেইন মূল্য ও ফিচারস

ডোমেইন নেম
TLD টাইপ ফি
রেজিস্ট্রেশন ফি
ট্রান্সফার
ফি**
প্রতি বছর
রিনিউ ফি
ফ্রি প্রাইভেসি
প্রোটেকশন
ফ্রি DNS
ম্যানেজমেন্ট
প্রাইভেট
নেমসার্ভারস
ফ্রি ইমেইল
ফরওয়ার্ডিং
gTLD
$8.99
$8.99
$9.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$5.17
$12.99
$13.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$11.99
$11.99
$13.95
✔️
✔️
✔️
✔️
gTLD
$1.99
$6.99
$6.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$7.99
$16.99
$17.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$8.99
$16.99
$17.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$9.99
$9.99
$9.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$7.99
$19.99
$19.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$15.99
$15.99
$15.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$2.99
$13.99
$14.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$4.99
$28.99
$28.99
✔️
✔️
✔️
✔️
gTLD
$5.99
$49.99
$49.99
✔️
✔️
✔️
✔️
ccTLD
$7.99
$7.99
$7.99
✔️
✔️
✔️
ccTLD
$33.99
$53.99
$53.99
✔️
✔️
✔️
ccTLD
$5.99
$27.99
$27.99
✔️
✔️
✔️
✔️
ccTLD
$5.99
$11.99
$11.99
✔️
✔️
✔️
✔️
ccTLD
$7.99
$7.99
$8.99
✔️
✔️
✔️
ccTLD
N/A
N/A
N/A
N/A
N/A
N/A
N/A

** gTLD অর্থ জেনেরিক টপ লেভেল ডোমেইন এবং ccTLD অর্থ কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন। gTLD সব দেশের জন্য উন্মুক্ত এবং সাধারনত যারা গ্লোবাল ইউজার টার্গেট করেন তারা এই টাইপের ডোমেইনগুলোকে গুরুত্ব দিয়ে থাকেন। অন্যদিকে ccTLD বিভিন্ন দেশের জন্যে নির্ধারিত হওয়ায় যারা কান্ট্রি স্পেসিফিক ইউজার টার্গেট করেন তারা এই টাইপের ডোমেইনগুলোকে গুরুত্ব দিয়ে থাকেন। বাংলাদেশের জন্যে .bd টপ লেভেল ডোমেইন নির্ধারিত হলেও তা সর্ব সাধারণের জন্যে উন্মুক্ত নয়। সর্ব সাধারণকে দেয়া হয় .com.bd .net.bd এর মতো সেকেন্ড লেভেল ডোমেইন। বর্তমানে ই-কমার্স হোস্টে এই ধরনের ccSLD বা সেকেন্ড লেভেল ডোমেইন সহজলভ্য নয়। ই-কমার্স হোস্টে USAইন্ডিয়াসহ বিভিন্ন দেশের ccTLD সহজলভ্য যেমন .co .in .us ইত্যাদি। প্রশ্ন হতে পারে বাংলাদেশে কি অন্য দেশের ডোমেইন ব্যবহার করা যেতে পারে? জ্বী পারে, এটা নির্ভর করছে যে দেশের ccTLD ব্যবহার করতে চান সেই দেশগুলোর রুলস এন্ড রেগুলেশনস এর উপর। যতক্ষণ একজন ইউজার সেসব রুলস এন্ড রেগুলেশনস লংঘন না করেন ততক্ষণ নির্দ্বিধায় যেকোন দেশের ডোমেইন ব্যবহার করতে পারবেন। তাছাড়া যারা ডোমেইন এক্সটেনশন ব্যবহার করে ক্রিয়েটিভ কিছু নাম পেতে চান এগুলো তাদের জন্যে রাখা হয়েছে। ক্রিয়েটিভ ডোমেইন নেম কি?  ক্রিয়েটিভ ডোমেইন হচ্ছে কোন 'শব্দ' ডোমেইন এক্সটেনশনের সাথে সংযুক্ত করে বিশেষ কোন অর্থ প্রকাশ করা যেমন, bewith.us এখানে .us এক্সটেনশনটির সাথে be এবং with যুক্ত করে একটি ডোমেইন করা হয়েছে যার অর্থ দাঁড়াচ্ছে 'আমাদের সাথে থাকুন', এভাবে shopwith.us, market.in, shopp.in ইত্যাদি অনেক কিছুই করা যেতে পারে।

*** ট্রানস্ফার ফি বলে আসলে কিছু নেই, এটি একটি ফ্রি সার্ভিস। ডোমেইন ট্রান্সফারের জন্যে যে মূল্য নেয়া হয়, ট্রান্সফার কমপ্লিটের পর তা দিয়ে ডোমেইনটি পরবর্তী বছরের জন্য রিনিউ করে দেয়া হয়।


.us .ac.in ডোমেইনে প্রাইভেসি প্রোটেকশন অপশন নেই।

আপনি কি উচ্চ রিনিউয়াল ফি সম্বন্ধে সচেতন?

১ম বছর আকর্ষনীয় কম মূল্যে ডোমেইন ক্রয় করার পর ২য় বছর থেকে উচ্চ ডোমেইন রিনিউয়াল ফি পরিশোধ করে চলেছেন? নিচের কমপ্যারিশন টেবিলে লক্ষ্য করুন বিভিন্ন কোম্পানীর রেজিস্ট্রেশন ও রিনিউয়াল ফি এর পার্থক্য!

ডোমেইন নেম
ডোমেইন রেজিস্টারার
১ম বছর
ক্রয়মূল্য
২য় বছর রিনিউ মূল্য
প্রাইভেসি প্রোটেকশন মূল্য
DNS
ম্যানেজমেন্ট
প্রাইভেট
নেমসার্ভারস
.com
$8.88
$12.99
ফ্রি
✔️
✔️
.com
$5.17
$17.99
$9.99
✔️
✔️
.com
$14.95
$14.95
$9.95
✔️
✔️
.com
$15.95
$15.95
$13.95
✔️
✔️
.com
$8.99
$9.99
ফ্রি
✔️
✔️

** উপরের টেবিলের তথ্যসমূহ শুধুমাত্র ডোমেইন রেজিস্ট্রেশন ও রিনিউয়াল ফি এর মধ্যে উল্লেখযোগ্য পার্থক্যের বিষয়ে ক্রয়কারীগণের মধ্যে সচেতনতা তৈরির উদ্দ্যেশে দেখানো হয়েছে।
এই তথ্য-উপাত্ত উল্লেখিত কোম্পানীগুলোর প্রদত্ত সার্ভিসসমূহের ভাল-মন্দ নির্ধারণের মানদন্ড নয়।

ইনস্ট্যান্ট এ্যাক্টিভেশন

ডোমেইন ক্রয়ের পর পরই অটোমেটিক ডোমেইন এ্যাক্টিভেশন।

ডোমেইন লক

ডোমেইন থেফ্ট (চুরি) প্রোটেকশনের জন্যে ডোমেইন লক অপশন।

EPP কোড ভিউয়ার

যেকোন সময় কপি করুন আপনার ডোমেইন অওথোরাইজেশন বা EPP কোড।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নসমূহ

ডোমেইন নেম আরোপিত একটি নামমাত্র। এটি একটি নাম্বারকে যাকে IP ঠিকানা বলা হয় তাকে সহজে মনে রাখতে ব্যবহৃত হয়ে থাকে।

IP ঠিকানাটি হয় সার্ভার কম্পিউটারের একটি স্থান যেখানে ওয়েবসাইটের ফাইলগুলো রাখা থাকে, যেহেতু IP ঠিকানা দীর্ঘ একটি নাম্বার যা মনে রাখা কঠিন, যেমন এই 123.345.678.890 নাম্বারটি মনে রাখা কঠিন কিন্তু এই নাম্বারের সাথে যখন yourd-domain-name.com যুক্ত করা হয় তখন তা মনে রাখা খুবই সহজ হয়ে যায়।

বিস্তারিত দেখুন এই লিংকে>>

ডোমেইন নেম ও ওয়েব হোস্টিং এর সম্পর্ক অনেকটা সিম কার্ডমোবাইল ফোনের মতো। একটি সিম কার্ড যেমন মোবাইল ফোন ছাড়া অচল, তেমনি একটি ডোমেইনও একটি ওয়েব হোস্টিং ছাড়া অচল।

বিস্তারিত দেখুন এই লিংকে>>

ডোমেইন ক্রয় করাকেই ডোমেইন রেজিস্ট্রেশন করা বলা হয়। একটি ডোমেইন ক্রয় করা একটি মোবাইল ফোনের সিম কার্ড ক্রয় করার থেকেও সহজ। ডোমেইন ক্রয় করার জন্যে এই লিংকে “ডোমেইন রেজিস্ট্রশন” যাওয়ার পর সার্চ বক্সে আপনার কাংখিত ডোমেইন নামটি লিখে সার্চ দিন, যদি তা ‘Available’ দেখায় তাহলে ‘Buy’ বাটনের ক্লিক দিয়ে আপনার নাম, ইমেইল এড্রেস ফোন নাম্বার ইত্যাদি দিয়ে পেমেন্ট কমপ্লিট করলেই আপনার ডোমেইনটি ক্রয় বা রেজিস্টার করা হয়ে যাবে।

প্রাইভেসি (Privacy) শব্দটির অর্থ ‘গোপনীয়তা‘। এই গোপনীয়তা ব্যক্তির বিভিন্ন ‘ব্যক্তিগত‘ তথ্য বা বিষয়াদি সম্বন্ধে বোঝানো হয়ে থাকে।

আর ব্যক্তির ‘ব্যক্তিগত‘ তথ্য বা বিষয়াদিগুলোকে সুরক্ষিত করাকে ‘প্রাইভেসি প্রোটেকশন‘ (Privacy Protection) বা ‘বাক্তিগত তথ্য সুরক্ষা‘ বলা হয়। যেহেতু Whois (হু ইজ) লুকআপের মাধ্যমে ডোমেইন মালিকের নাম-ঠিকানাসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য খুব সহজে জেনে যায় তাই এই তথ্যগুলো বেহাত হয়ে যেন কোন সমস্যা তৈরি না হয় সেজন্যে ডোমেইনের প্রাইভেসি প্রোটেকশন থাকা খুবই গুত্বপূর্ণ।

প্রাইভেসি প্রোটেকশন এনাবল না থাকলে কিভাবে তা এনাবল করবেন দেখুন এই লিংকে >>

নেমসার্ভার (Nameserver) পরিবর্তনের মাধ্যমে খুব সহজেই আপনার ডোমেইনকে Ecommerce Host -এর সংযুক্ত করতে পারেন।

এজন্যে আপনার হোস্টিং একাউন্টের এ্যাক্টিভেশন ইমেইল থেকে দেখে নিন আপনার ওয়েব হোস্টিং যে সার্ভারে ক্রিয়েট করা হয়েছে তার ‘নেমসার্ভারস‘ কি, উল্লেখ্য যে একেকটি ওয়েবসাইট একেকটি সার্ভারে ক্রিয়েট করা হতে পারে, সেক্ষেত্রে প্রতিটি সার্ভারের ‘নেমসার্ভারস‘ আলাদা।

Ecommerce Host সাধারণত প্রতিটি সার্ভারে দুটি করে নেম সার্ভার ব্যবহার করে থাকে তবে কোন কোন ক্ষেত্রে ৪টিও হতে পারে যেমন- সার্ভার ১ এর জন্যে ns1.echost.net ও ns2.echost.net এবং সার্ভার ২ এর জন্যে ns3.echost.net ও ns4.echost.net, আপনাকে কোন সার্ভারে দেয়া হয়েছে সেটা আপনার একাউন্ট এ্যাক্টিভেশনের সময় যে ইমেইলটি পাঠানো হবে তাতে উল্লেখিত ‘নেমসার্ভারস‘ দুটি আপনার ডোমেইনের কন্ট্রোল প্যানেলে সেট করে নিন।

এ বিষয়ে ই-কমার্স হোস্টের পক্ষ থেকে কোন সহযোগিতা পেতে চাইলে অনুগ্রহ পূর্বক এই লিংকে একটি সাপোর্ট টিকেট সাবমিটের মাধ্যমে তা জানাতে পারেন।

আরো বিস্তারিত দেখুন এই লিংকে>>

যেকোন সমস্যায় আন্তরিক বন্ধুত্বপূর্ণ সহযোগিতা পাবেন ইনশা’আল্লাহ, টিকেট, ইমেইল অথবা ফোনে অথবা হোয়াটস এ্যাপ বা মেসেন্জারের মাধ্যমে।

ভেন্ডর প্রাইসের সাথে সামঞ্জস্য রেখে সার্ভিসগুলোর মূল্য USD তে দেখানো হয়েছে, মূল্য পরিশোধের সময় BDT তে কনভার্ট করা হবে। পেমেন্ট করা যাবে সহজলভ্য যেকোন মাধ্যম যেমন bKash, রকেট, ক্রেডিট-ডেবিট কার্ড ইত্যাদি থেকে।

কোন প্রশ্ন?

নির্দ্বিধায় আমাদেরকে তা জানান। যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেয়া হবে ইনশা'আল্লাহ।