ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস কী? ওয়ার্ডপ্রেস কাদের জন্যে ব্যবহার উপযোগী?

WordPress (ওয়ার্ডপ্রেস) একটি ফ্রি ওপেন সোর্স ব্লগিং এবং ওয়েবসাইট কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। একাধারে সাবলীলভাবে লিখিত ওপেন সোর্স কোড (যেসব কোড ইচ্ছে মতো পরিবর্তন করে নেয়া যায়), ফ্রি ও ব্যবহারবিধি সহজ হওয়ায় উচ্চ শ্রেণীর ডেভেলপার থেকে শুরু করে সাধারন নতুন ইউজার সবার কাছে এটি দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে।

WordPress (ওয়ার্ডপ্রেস) বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রায় ৩৩% ওয়েবসাইটের চালিকা শক্তি। ২য় স্থানে আছে জুমলা (Joomla) নামের আরেকটি CMS (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) যা দিয়ে ওয়েবের প্রায় ৬.৬% ওয়েবসাইট পরিচালিত হচ্ছে। কিন্তু ১ম ও ২য় স্থানের শতকরা ব্যবহারের হারের পার্থক্য থেকে (৩৩% ও ৬.৬%) কিছুটি অনুমান করা যেতে পারে যে ওয়ার্ডপ্রেস বিশ্বব্যাপী জনসাধারণের নিকট কতটা গ্রহণযোগ্যতা অর্জন করেছে।

ওয়ার্ডপ্রেস কেন এতো জনপ্রিয়?

ওয়ার্ডপ্রেস জনপ্রিয় হওয়ার বেশ কিছু কারণ আছে তবে এর ফ্রেশ ও সিম্পল কোড স্ট্রাকচার, সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলিনেস ও সহজ ব্যবহারবিধি অন্যতম। নিচে ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার কয়েকটি কারন দেয়া হলো।

  • ওয়ার্ডপ্রেস ওপেন সোর্স কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম অর্থাৎ প্রয়োজন অনুযায়ী এর কোড ইচ্ছে মতো পরিবর্তন করে নেয়া যায়,
  • ওয়ার্ডপ্রেসকে খুব সহজেই নিজের প্রয়োজন অনুসারে বিভিন্ন ধরনের ওয়েবসাইটে রুপান্তর করা যায়, যেমন নিউজ সাইট, ব্লগ, ই-কমার্স ইত্যাদি,
  • এর অনেক প্লাগিন (বিভিন্ন ধরনের বাড়তি উপযোগিতা তৈরির মাধ্যম) থাকায় কোন ডেভেলপার ছাড়াই বিভিন্ন প্রয়োজন পূরণ করে নেয়া যায়,
  • ওয়ার্ডপ্রেসের অনেক ফ্রি ও প্রিমিয়াম থিম থাকায় ওয়েবসাইটকে নিজের পছন্দ অনুযায়ী ডিজাইন করে নেয়া যায়,
  • ওয়ার্ডপ্রেসের কোড ও পার্মালিংক স্ট্রাকচার সার্চ ইঞ্জিনগুলোর জন্যে ক্রল (এক ধরনের স্ক্যান) করতে সহজ হওয়ায় এটি খুবই SEO ফ্রেন্ডলি, ওয়ার্ডপ্রসের SEO ভ্যালু জানতে এই লিংকে দেখুন।
  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে উপযুক্ত কনটেন্ট দিতে পারলে এগুলো গুগলসহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের রেজাল্টে সহজেই একটা অবস্থান করে নেয়।

WordPress (ওয়ার্ডপ্রেস) কাদের জন্যে উপযোগি?

ওয়ার্ডপ্রেস সব ধরনের ইউজারদের জন্যে ব্যবহার উপযোগী। ওয়েবসাইট সম্বন্ধে একেবারে নতুন থেকে শুরু করে হাই প্রফেশনাল সবাই উন্মুক্ত এই এ্যাপটি ব্যবহার করে একেধারে ডেভেলপার পারপাসের ব্যয় সংকোচনসহ অল্প জ্ঞান থেকেই খুব ভালো কিছু করতে পারেন। বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রায় ১.২ বিলিয়ন ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস নির্ভর। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের মধ্যে এমন অনকে বিগ নেম (বিশ্বখ্যাত কোম্পানী) আছে যাদেরকে আমরা এক নামে প্রায় সকলেই চিনি, এরকম কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা নিচে দেয়া হলো।

আপনি যদি ওয়ার্ডপ্রেস হোস্টিং এর জন্যে নিরাপদ এ নির্ভরযোগ্যে একটি ওয়েব হোস্টিং পেতে চান তাহলে ই-কমার্স হোস্টের ক্লাউড হোস্টিং প্যাকেজ বিবেচনা করে দেখতে পারেন। এটি দ্রুত গতির SSDLiteSpeed (লাইট স্পিড) সার্ভারে হোস্ট করা হয় এবং সাথে দেয়া হয় ফ্রি Imunify360 এ্যান্টিভাইরাস স্ক্যানার ও ডেইলি ব্যাকআপ। আপনার ওয়েবসাইটের প্রতিটি ফাইলের ব্যাকআপ ২৯ দিন পর্যন্ত সংরক্ষণ করা হয় এবং JetBackup-এর মাধ্যেম cPanel থেকে আপনি নিজে যেকোন ফাইল যেকোন সময় রিস্টোর করতে পারবেন। একটি ক্লাউড হোস্টিং প্ল্যান ক্রয় করার জন্যে এই লিংকে দেখুন।

Back to list