SEO, ওয়ার্ডপ্রেস

WordPress এর SEO ভ্যালু

বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের প্রায় ৩৩% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস নির্ভর। মাইক্রোসফটফেসবুকের মতো জায়ান্টরাও তাদের অফিসিয়াল নিউজ সাইটে ব্যবহার করছে WordPress! ওয়ার্ডপ্রেসের এই জনপ্রিয়তার পেছনে যেসব কারণ আছে তার অন্যতম হচ্ছে, এর কোড স্ট্রাকচার এবং সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলিনেস যার ফলে গুগলসহ অন্যান্য সকল সার্চ ইঞ্জিনের জন্যে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের কনটেন্ট ইনডেক্স করতে সহজ হয়। ওয়ার্ডপ্রেসের SEO ভ্যালু সম্বন্ধে ধারনা লাভের পূর্বে যারা জানেন না ওয়ার্ডপ্রেস কী তারা দেখে নিন এই লিংক থেকে।

কেন ওয়ার্ডপ্রেসকে SEO ফ্রেন্ডলি বলা হয়?

  • ওয়ার্ডপ্রেসের পার্মালিংক স্ট্রাকচারের কারণে সার্চবটের (সার্চ ইঞ্জিনের রোবট) জন্যে ওয়েবসাইটের লিংক ও পেজগুলো ইনডেক্সিং (তালিকা ভুক্ত) করতে সহজ হয়, যার ফলে সার্চবট এই লিংকগুলোকে এগুলোর চাইতে জটিল স্ট্রাকচারের লিংকগুলোর উপর প্রাধান্য দেয়,
  • ওয়ার্ডপ্রেস বিল্ট-ইনভাবেই সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি, তাই নতুন বা অনভিজ্ঞ যে কেউই অতিরিক্ত কোন কিছু না করেই খুব সহজে সার্চ ইঞ্জিনে ভিজিবিলিটি পেয়ে থাকেন,
  • ওয়ার্ডপ্রেসকে SEO এক্সপার্টদের তৈরি করা প্লাগিনের মাধ্যমে কোনরকম বিশেষ দক্ষতা ছাড়াই সম্পূর্ণভাবে সার্চ ইঞ্জিনের জন্যে অপটিমাইজ করে নেয়া যায়। উল্লেখ্য যে, মাইক্রোসফট ও ফেসবুকের নিউজরুম সাইটে ব্যবহৃত হয়েছে Yoast SEO প্লাগিন। বিল্ট ইউথ সাইটে মাইক্রোসফট নিউজ সাইটের বিস্তারিত দেখুন এই লিংকে আর ফেসবুক নিউজরুম সাইটের বিস্তারিত দেখুন এই লিংকে***
  • ওয়ার্ডপ্রেস একটি ওয়েবসাইটের ক্রল ইস্যুগুলোসহ শতকরা ৮০ থেকে ৯০ ভাগ বিভিন্ন ধরনের SEO সমস্যা অটোমেটিভাবে ফিক্স করে নিয়ে থাকে। উল্লেখ্য যে ক্রল ইস্যু বলা হয় ঐ সমস্ত ইস্যুগুলোকে যেগুলোর জন্যে সার্চবট বা ওয়েব ক্রলার একটি ওয়েবসাইট ঠিকভাবে ক্রল বা স্ক্যান করতে পারে না।

এছাড়াও অধিকাংশ SEO এক্সপার্টগণও ওয়ার্ডপ্রেসের সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলিনেসের কথা স্বীকার করেছেন। এর মধ্যে গুগলের ওয়েব স্প্যাম টিমের সাবেক হেড ম্যাট কাটস যিনি দীর্ঘ ১৫ বছরেরও অধিক সময় গুগলের স্প্যাম ডিপার্টমেন্টে কর্মরত ছিলেন এবং যাকে গুগলের বর্তমান স্প্যাম ফিল্টারিং সিস্টেমের কো-ইনভেন্টর বা সহযোগি উদ্ভাবক হিসাবেও গন্য করা হয়ে থাকে, তাকে প্রশ্ন করা হয়েছিলো How can I do better in Google? (গুগলে আমার ওয়েবসাইট কিভাবে আরো ভালো করতে পারে?) তিনি উত্তর দিয়েছিলেন “You have a fantastic choice ‘WordPress’ , these guys are very intelligent, and WordPress automatically solves tons of SEO issues, and it did 80-90% of Search Engine Optimization!” (এজন্যে একটি চমৎকার সিস্টেম আছে সেটি হচ্ছে ‘ওয়ার্ডপ্রেস‘! এরা খুবই বুদ্ধিমত্তার সাথে সিস্টেমটি বানিয়েছে, এটা প্রায় সব SEO সমস্যা নিজে নিজেই সমাধান করে করে নিতে পারে এবং ৮০ থেকে ৯০% SEO স্বয়ংক্রিয়ভাবে করে নিয়ে থাকে!)”

উল্লেখ্য যে, গুগলের স্প্যাম টিমই সার্চ রেজাল্টগুলো কিভাবে ফিল্টার করা হবে এটা নিয়ন্ত্রন করে থাকে আর ম্যাট কাটস দীর্ঘ সময় ছিলেন এই টিমের হেড। তিনি নিজেও তার পারসোনাল ব্লগে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে থাকেন। ম্যাট কাটস যখন SEO নিয়ে কথা বলেন তখন SEO এক্সপার্টরা কান খাড়া করে তা শোনেন! কারণ তারা গুগল সার্চের ইন্টারনাল বিষয়সমূহ নিয়ে ‘অনুমান নির্ভর‘ সিদ্ধান্ত নিয়ে থাকেন, আর ম্যাট কাটস ছিলেন সেই সার্চ টিমের নেতা! যারা ওয়ার্ডপ্রেস ও SEO নিয়ে আরো জানতে চান তারা ২০১৩ সালে WordPress & SEO বিষয়ক সেমিনারে ম্যাট কাটসের লেকচারটি শুনতে পারেন নিচের ভিডিওতে। উল্লেখ্য যে, ওয়ার্ডপ্রেসের ক্রমবর্ধমান জনপ্রিয়তার পেছনে এই লেকচারটির একটি বিশেষ আবদান আছে!

মনে রাখবেন, একটি ওয়েবসাইটের SEO র‍্যাকিং ডাউন হওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম হলো ক্রল ইস্যু। সাধারনত অত্যধিক জাভা স্ক্রীপ্ট ও এ্যানিমেশনের ব্যবহার, DHTML, ম্যাক্রোমিডিয়া ফ্ল্যাশ, ভুল কোডিং ইত্যাদি একটি ওয়েব পেজের মূল কনটেন্টগুলোকে লোডিং-এ বাধা দান করে, ফলে সার্চবটগুলোর জন্যে পেজ ক্রল করা কঠিন এবং কোন কোন ক্ষেত্রে অসম্ভব হয়ে পড়ে। ভেবে দেখুন, গুগলবট এরকম কোন একটি সমস্যার কারণে আপনার ওয়েবসাইটের পেজগুলো ক্রল করে পারেনি, তাহলে কিভাবে আপনি আশা করতে পারেন গুগল ‘সংশ্লিষ্ট সার্চ রেজাল্টে‘ আপনার ওয়েবসাইটের পেজ লিংকগুলো দেখাবে? এক্ষেত্রে ওয়ার্ডপ্রেস হতে পারে একটি উত্তম সমাধান, কারণ ওয়ার্ডপ্রেস শতকরা ৮০ থেকে ৯০ ভাগ ক্রল ইস্যু অটোমেটিকভাবে সমাধান করে নিতে পারে!

আপনার ওয়েবসাইটে কোন ক্রল ইস্যু আছে কিনা কিভাবে জানবেন? খুব সহজেই আপনি তা জানতে পারেন, কারণ গুগল একটি ওয়েবসাইটের যেকোন ইস্যু তাৎক্ষণিকভাবে ওয়েবসাইট মালিকদের জানিয়ে দিয়ে থাকে। এজন্যে আপনাকে শুধু ‘গুগল সার্চ কনসোলে‘ ওয়েবসাইটটি সংযুক্ত করে দিতে হবে। কিভাবে করবেন? এখানে দেখুন।



*** ই-কমার্স হোস্ট Yoast SEO প্লাগিনের স্পনসর বা এফিলিয়েট নয়। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীগণ SEO প্লাগিন সিলেক্ট করা নিয়ে অনেক সময় দ্বিধান্বিত হন, তাই তাদের সিদ্ধান্ত নেয়া সহজ করার লক্ষে মাইক্রোসফট ও ফেসবুক নিউজ সাইটের কথা উল্লেখ করা হয়েছে। উল্লেখ্য যে All in One SEO আরেকটি ভালো প্লাগিন, ই-কমার্স হোস্ট ওয়েবসাইটে এই প্লাগিনটি ব্যবহৃত হয়ে থাকে।

Back to list