ই-কমার্স

ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১

ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১

বাংলাদেশে প্রথমবারের মতো ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে, যা ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ নামে ০৭/০৬/২০২১ইং তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রনালয় থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়েছে। এই নির্দেশিকা প্রনয়ণের ফলে বাংলাদেশের ই-কমার্স খাতকে একটি নীতিমালার আওতায় নিয়ে এসে ক্রেতা ও বিক্রেতা উভয়ের স্বার্থ রক্ষার বিষয়টি নিশ্চিত করা হলো। এই নীতিমালা প্রনয়ণের ক্ষেত্রে বাংলাদেশ ই-কমার্স এসোসিয়েশন (E-CAB) এর বিশেষ ভূমিকা রয়েছে।

এই নির্দেশিকার লক্ষ্য ও উদ্দেশ্য সম্বন্ধে নির্দেশিকার অধ্যায়-২ এ যা বলা হয়েছে,

  • ডিজিটাল ক্রয়-বিক্রয়ে ক্রেতা-বিক্রেতার স্বার্থ সংরক্ষণের মাধ্যমে ‘জাতীয় কমার্স নীতিমালা (সংশোধিত) ২০২০’ এর সফল বাস্তবায়নের জন অনুকুল পরিবেশ গড়ে তোলা।
  • ডিজিটাল কমার্স পরিচালনায় স্বচ্ছতা, দায়বদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত করা।
  • ডিজিটাল ব্যবসা প্রসারের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা।
  • ডিজিটাল ব্যবসায় শৃংখলা আনয়নের মাধ্যমে ভোক্তার আস্থা বৃদ্ধি ও অধিকার নিশ্চিতের ব্যবস্থা গ্রহণ করা।
  • প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা।

এছাড়াও এই নির্দেশিকায় ই-কমার্স ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে পণ্য বিক্রয়কারীগণকে তাদের স্ব স্ব প্ল্যাটফর্মে পণ্য ও সেবা সংক্রান্ত সকল শর্তাবলী (Terms & Conditions), পণ্য পরিবর্তন এবং পণ্য ও মূল্য ফেরতের শর্তাবলী (Refund Policy), ব্যক্তিগত তথ্য নীতিমালা (Privacy Policy), পণ্য সরবরাহ সংক্রান্ত নীতিমালা (Delivery Policy) ইত্যাদি সুস্পষ্টভাবে ও বাংলায় উল্লেখিত থাকতে হবে এবং ক্রেতা তা দেখেছেন কিনা নিশ্চিত হওয়ার জন্যে পণ্য সামগ্রীর অর্ডার করার সময় ‘আমি পড়েছি ও একমত……’ (I have read and agree…..) চেকবক্সে (Checkbox) টিক দেয়ার ব্যবস্থা থাকতে হবে, এবং ক্রেতার সাথে আর্থিক লেনদেনের রের্কড ৬ বছর পর্যন্ত সংরক্ষণ করতে হবে। নির্দেশিকায় আরো উল্লেখ আছে যে, কোন কারণে প্রয়োজন হলে এইসব তথ্য সরকারের দায়িত্বপ্রাপ্ত যে কোন সংস্থাকে চাহিবামাত্র দেখাতে হবে।

সম্পূর্ণ নির্দেশিকাটি অনলাইনে পড়ার জন্যে নিচে সংযুক্ত করা হলো এবং অফলাইনে পড়ার জন্যে এই লিংক থেকে ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ ডাউনলোড করা যাবে।

ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১

Back to list