ই-কমার্স

আপনার ই-কমার্স প্ল্যাটফর্ম কি ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ -এর সাথে সম্পূর্ণভাবে সঙ্গতিপূর্ণ?

সম্প্রতি প্রথমবারের মতো বাংলাদেশে সরকারিভাবে ডিজিটাল কমার্স পরিচালনা নীতিমালা প্রণয়ন করা হয়েছে যার নামকরণ করা হয়েছে “ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১“। ৮ পৃষ্ঠার এই নীতিমালায় সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটসহ সবধরনের ই-কমার্স পরিচালনাকারীদের জন্যে কিছু সুস্পষ্ট নির্দেশনা রয়েছে যেসব নিয়মকানুনের অন্যথা হলে উদ্যোক্তাগণ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জবাবদিহি করতে বাধ্য থাকবেন। যার ফলে সকল উদ্যোক্তাগণের উচিৎ হবে এই নীতিমালা সম্পূর্ণভাবে পড়ে নির্দেশনা মোতাবেক নিজেদের ব্যবসা পরিচালনা করা। এই লিখায় একটি ই-কমার্স প্ল্যাটফর্ম বা পরিচালনার মাধ্যম ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ -এর সাথে সম্পূর্ণভাবে সঙ্গতিপূর্ণ (Fully Compliances) কিনা তা মিলিয়ে নেয়ার জন্যে শুধুমাত্র ওয়েবসাইট ও অন্যান্য ই-কমার্স প্ল্যাটফর্মে যা কিছু সুস্পষ্টভাবে প্রদর্শন করতে হবে সেগুলো উল্লেখ করা হলো।

কি আছে এই নির্দেশিকায়?

৮ পৃষ্ঠার এই নির্দেশিকায় ই-কমার্স সংক্রান্ত কিছু শব্দ যেমন, মার্কেটপ্লেস, পণ্য, ওয়ারেন্টি, গ্যারান্টি, ভেজাল, সেবা, নকল পণ্য, ডিজিটাল ওয়ালেট, মাল্টি লেভেল মার্কেটিং, PRA (পারসোনাল রিটেইলার একাউন্ট), UBID (ইউনিক বিজেনস আইডেন্টিফিকেশন নাম্বার) ইত্যাদি কি অর্থে ব্যবহৃত হবে সেসব উল্লেখপূর্বক সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটের মাধ্যমে ই-কমার্স পরিচালনা করার জন্যে ক্রেতা ও বিক্রতার মধ্যে কি কি বিষয়ের স্বচ্ছতা নিশ্চিত করতে হবে তা আলোকপাত করা হয়েছে। নির্দেশিকাটি অনলাইনে পড়া ও ডাউনলোড করার জন্যে এই লিংকে ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১‘ দেখুন।

নির্দেশিকার সাথে সঙ্গতিপূর্ণ করার জন্যে একটি ই-কমার্স প্ল্যাটফর্মে কি কি বিষয় সংযুক্ত থাকতে হবে?

একটি ই-কমার্স প্ল্যাটফর্মকে (পরিচালনার মাধ্যম) ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ এর সাথে সম্পূর্ণভাবে সঙ্গতিপূর্ণ (Fully Compliances) করার জন্যে নিম্নোক্ত বিষয়াদি সংযুক্ত থাকতে হবে।

  • পণ্য ও সেবা সংক্রান্ত সকল বিবরণ ও শর্তাবলী (Terms & Conditions) যেমন- পণ্য পরিবর্তন এবং পণ্য ও অর্থ ফেরতের শর্তাবলী (Refund & Exchange Policy), পণ্য সরবরাহের সময়সীমা ইত্যাদি সকল বিষয় সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।
  • কি কি ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা হয় এবং তা কিভাবে ব্যবহৃত হয় সংক্রান্ত ব্যক্তিগত তথ্য নীতিমালা (Privacy Policy) সংযুক্ত থাকতে হবে।
  • ওয়েবসাইট থেকে ভিজিটরের ফোন বা কম্পিউটারে কুকি ফাইল (HTTP cookie) রাখা হলে (যা ভিজিটরকে পরবর্তিতে পুনরায় সনাক্ত করার কাজে ব্যবহৃত হয়) তা ভিজিটরের জ্ঞাতসারে বা অনুমতি সাপেক্ষে হতে হবে।
  • সকল নীতিমালা ক্রেতা দেখেছেন ও একমত হয়েছেন নিশ্চিত হওয়ার জন্যে পণ্যের অর্ডার করার সময় ‘আমি পড়েছি ও একমত…….’ (I have read and agree…….) চেকবক্সে টিক চিহ্নের ব্যবস্থা থাকতে হবে।
  • ক্রেতার সাথে আর্থিক লেনদেনের (Transaction Information) তথ্য ৬ বছর পর্যন্ত সংরক্ষণ করতে হবে
  • পণ্য সরবরাহের সময় প্রদত্ত ভ্যাট ও আয়কর (যদি থাকে) উল্লেখসহ মুদ্রিত বিল (Invoice) প্রদান করতে হবে।
  • সকল ই-কমার্স পরিচালনাকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে PRA (পারসোনাল রিটেইলার একাউন্ট), DBID (ডিজিটাল বিজেনস আইডেন্টিফিকেশন), ট্রেড লাইসেন্স, TIN, BIN এর মধ্যে অন্তত একটি গ্রহন করতে হবে এবং ওয়েবসাইট অথবা সোশাল মিডিয়া পেজে তা যথাযথভাবে প্রদর্শন করতে হবে।
  • সকল ধরনের ডিজিটাল ওয়ালেট, গিফ্ট কার্ড, ক্যাশ ভাউচার বা অন্য কোন মাধ্যম যা অর্থের বিকল্প হিসাবে ব্যবহৃত হতে পারে তা বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান নীতিমালা অনুসরণ করে ব্যবহার করতে হবে, এবং প্রয়োজনীয় ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমতি ব্যতীত ব্যবহার বা ক্রয় বিক্রয় করা যাবে না।
  • সকল শর্তাবলী ও নিয়মাবলী বাংলায় লিপিবদ্ধ থাকতে হবে এবং স্পষ্টভাবে তা প্রদর্শন করতে হবে, তবে প্রয়োজনে অন্য ভাষাতেও লিপিবদ্ধ করা যাবে। বাংলাদেশের প্রচলিত কোন আইন বা বিধির সাথে সাংঘর্ষিক কোন শর্তাবলী লিপিবদ্ধ করা যাবে না।
  • মার্কেটপ্লেসে বিক্রয়যোগ্য পণ্য বা সেবার যথাযথ বিবরণ যেমন পণ্যের পরিমাণ, মাপ, উপাদান, রং, গুণগতমাণ উল্লেখ থাকতে হবে যেন পরবর্তীতে পণ্যটিকে সহজে সনাক্ত করা যায়, এবং পণ্যের মূল্য ও ডেলিভারিসহ অন্যান্য চার্জ (যদি থাকে) তা সুস্পষ্টভাবে উল্লেখ করতে হবে।
  • পণ্যে কোন স্বাস্থ্য ঝুঁকি বা বাচ্চাদের ও পরিবেশের জন্যে ক্ষতিকর কিছু থাকলে সেটার ধরন ও উপাদান সম্বন্ধে সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।
  • যেসব পণ্যের ক্ষেত্রে কোন মান নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের সনদ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে, সে সকল ক্ষেত্রে পণ্যের বিবরণে মান নিয়ন্ত্রণ সনদের উল্লেখ থাকতে হবে।
  • বিক্রয়ের জন্য প্রদর্শিত পণ্য বিক্রেতা বা তার সাথে চুক্তিবদ্ধ ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে থাকতে হবে এবং পণ্যের বিবরণে কি পরিমাণ স্টকে আছে তা উল্লেখ করে দিতে হবে। কোন পণ্য বিক্রয়ের পর স্টকের পরিমাণ হালনাগাদ (আপডেট) করতে হবে। পণ্যটি স্টক শেষ হয়ে গেলে “স্টক নেই” বা “Out of Stock” কথাটি স্পষ্টভাবে পণ্যের পাশে লিপিবদ্ধ থাকতে হবে। গণনাযোগ্য নয় এরকম পণ্যের পাশে স্টকের সংখ্যার স্থানে “Available for Delivery” কথাটি লিখা থাকতে হবে।
  • অগ্রিম মূল্য আদায়ের ক্ষেত্রে পণ্যটি নিজস্ব নিয়ন্ত্রণে বা মার্কেটপ্লেসে নিবন্ধিত ৩য় পক্ষের (বিক্রেতার) নিয়ন্ত্রণে থাকতে হবে। সম্পূর্ণ মূল্য গ্রহণের ৪৮ ঘন্টার মধ্যে ডেলিভারি পারসন বা প্রতিষ্ঠানের নিকট হস্তান্তর করার মতো অবস্থায় নেই এমন পণ্যের জন্যে ১০% এর অধিক মূল্য গ্রহণ করা যাবে না, তবে বাংলাদেশ ব্যাংক অনুমোদিত Escrow (এসক্রো) সার্ভিসের মাধ্যমে পণ্যের সম্পূর্ণ মূল্য অগ্রিম গ্রহণ করা যাবে।
  • কোন ৩য় পক্ষ বা মার্চেন্টের পণ্য বা সেবা ওয়েবসাইটের মাধ্যমে বিক্রয় হলে বিক্রেতা বা ব্যক্তির নাম ওয়েবসাইটে সুস্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে, তবে মার্কটেপ্লেস কর্তৃপক্ষ বিক্রেতার যোগাযোগের ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি গোপন রাখতে পারবেন, কিন্তু কোন বিরোধ দেখা দিলে প্রয়োজনে তা সরবরাহ করতে হবে।

উপরোক্ত টার্মসগুলো সামাজিক যোগাযোগ মাধ্যম ও ওয়েবসাইটসহ প্রতিটি ই-কমার্স প্ল্যাটফর্মে যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। ওয়েবসাইটের ক্ষেত্রে এই টার্মগুলো বিশেষ করে পণ্যের স্টক প্রদর্শন, সেলের পর অটোমেটিকভাবে স্টক মাইনাস, সরবরাহকারী ৩য় পক্ষ হলে সরবরাহকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের নাম প্রদর্শন, ৬ বছর পর্যন্ত ক্রেতার সাথে আর্থিক লেনদেনের হিসাব সংরক্ষণ ইত্যাদি বাস্তবায়ন সামাজিক যোগাযোগ মাধ্যমের চাইতে অপেক্ষকৃত সহজ। তবে আশা করা যায় আগামীতে এসব বিষয়ে আরো সুস্পষ্ট দিক নির্দেশনা পাওয়া যাবে।

ই-কমার্স হোস্ট (Ecommerce host) থেকে উদ্যোক্তাগণ কিভাবে লাভবিত হতে পারেন?

ই-কমার্স হোস্ট প্রতিষ্ঠার মূল উদ্দ্যেশ্যই সব ধরনের ই-কমার্স উদ্যোক্তগণকে ওয়েব হোস্টিং সংক্রান্ত যেমন- ডোমেইন ক্রয়, ই-কমার্স ওয়েবসাইট ডেভেলপমেন্ট, মোবাইল এ্যাপ ডেভেলপমেন্ট ইত্যাদি বিভিন্ন বিষয়ে সহযোগিতা করা। এবং অপেক্ষাকৃত কম মূল্যে ভাল মানের সেবা প্রদান করা। উদ্যোক্তগণ চাইলে ক্লাউড হোস্টিং প্ল্যানে সাইনআপ করে নিজেই গড়ে নিতে পারেন তার ই-কমার্স ওয়েবসাইট আবার চাইলে সাইনআপ করতে পারেন কুইক শপ প্ল্যানে যেখানে চিপ ডেভেলপমেন্ট কস্টের মধ্যেই পেতে পারেন উপরের নির্দেশনার সাথে সম্পূর্ণভাবে সঙ্গতিপূর্ণ (Fully Compliance) একটি ই-কমার্স ওয়েবসাইট!

Back to list