ই-কমার্স

ই-কমার্স কাকে বলে?

ই-কমার্স কী?

ই-কমার্স শব্দটির পূর্ণাঙ্গ রুপ ‘ইলেকট্রনিক ব্যবসা‘। ‘‘ অর্থ ইলেকট্রনিক এবং ‘কমার্স‘ অর্থ ব্যবসা বা বাণিজ্য। যে ব্যবসা ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে করা হয় যেমন কম্পিউটার, ইন্টারনেট, মোবাইল ফোন ইত্যাদি তাকে ই-কমার্স বলা হয়।

ই-কমার্স কত প্রকার?

ধরন অনুযায়ী ই-কমার্সকে চারভাগে ভাগ করা হয়। ইংরেজী শব্দের আদ্যক্ষর দিয়ে যেগুলোর শ্রেণী বিভাগ (Classification) করা হয়ে থাকে, যেমন B2B, B2C, C2B এবং C2C।

B2B, B2C, C2B এবং C2C ই-কমার্স বলতে কি বোঝায়?

B2B

B2B এর পূর্ণাঙ্গ রুপ Business to Business (বিজনেস টু বিজনেস)। যে ই-বাণিজ্য এক কোম্পানীর সাথে আরেক কোম্পানীর হয়ে থাকে তাকে B2B ই-কমার্স বলা হয়। উদারহরণস্বরুপ, একটি কোম্পানী তার ডিসট্রিবিউটর বা হোলসেলাদের যে পণ্য সরবরাহ করে এবং ব্যবসায়ীগণ পণ্য প্যাকিং, প্রিন্টিং ও ডেলিভারির জন্যে যে আরেক কোম্পানীর সাথে লেন দেন করেন সেগুলোক B2B ই-কমার্স বলা হয়।

B2C

B2C এর পূর্ণাঙ্গ রুপ Business to Consumer (বিজনেস টু কনজুমার)। যে ই-বাণিজ্য কোন কোম্পানী সরাসরি ক্রেতা সাধারনের সাথে করে থাকেন তাকে B2C ই-কমার্স বলা হয়। বর্তমানে আমরা অনলাইনে ক্রয়-বিক্রয়ের যে ফর্মের সাথে সর্বাধিক পরিচিত যেমন আমাজন, আলী এক্সপ্রেস, দারাজ ইত্যাদি সেগুলো B2C ক্যাটাগরির ই-কমার্স।

C2B

C2B এর পূর্ণাঙ্গ রুপ Consumer to Business (কনজুমার টু বিজনেস)। যে ই-বাণিজ্যে কোন কোম্পানী ক্রেতা সাধারণের নিকট থেকে পণ্য বা সার্ভিস ক্রয় করে থাকে তাকে C2B ই-কমার্স বল হয়। উদাহরণস্বরুপ, বিভিন্ন কোম্পানীর রেফারাল প্রোগ্রাম, রিভিউ, সার্ভে ইত্যাদি এবং হস্ত শিল্পের বিভিন্ন পণ্য যা কোম্পানীগুলো ব্যক্তির নিকট থেকে ক্রয় করে থাকে সেগুলোকে C2B ই-কমার্স বলা হয়।

C2C

C2C এর পূর্ণাঙ্গ রুপ Consumer to Consumer (কনজুমার টু কনজুমার)। যে ই-বাণিজ্য ক্রেতা সাধারণে পরস্পরের মধ্যে সম্পন্ন হয়ে থাকে তাকে C2C ই-কমার্স বলা হয়। উদারহরণস্বরুপ, কোন ভোক্তা বা ক্রেতা তার কোন ব্যবহৃত পণ্য বিক্রয় করতে চাইলে আরেকজন ভোক্তা বা ক্রেতা তা ক্রয় করে নিলো সেটাকেই C2C ই-কমার্স বলা হয়। বিশ্বখ্যাত ই-বে, ইটসি ও বাংলাদেশর বিক্রয়.com C2C ক্যাটেগরির ই-কমার্স।

আপনি যদি কম খরচে ভাল মানের ই-কমার্স ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ই-কমার্স হোস্টের রেন্ট এ শপের প্যাকেজগুলো বিবেচনা করতে পারেন, এই প্যাকেজগুলোর প্রতিটির সাথে ডোমেইন, হোস্টিং ও একটি রেডি টু ইউজ অনলাইন স্টোর দেয়া হয়ে থাকে।

Back to list