ডোমেইন

ডোমেইন নেম কাকে বলে?

domain

ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইটের ঠিকানা নির্দিষ্টকরণের জন্যে .com .net ইত্যাদি এক্সটেনশন যোগে যেসব নাম ব্যবহার করা হয় যেমন google.com, facebook.com সেগুলোকে ডোমেইন (Domain) নেম বা নাম বলা হয়। Domain শব্দটির বাংলা অর্থ ‘এলাকা‘, ‘রাজ্য‘ ইত্যাদি।

Domain নেম শুধুই আরোপিত একটি নামমাত্র যা একটি নাম্বারের উপর (যাকে IP ঠিকানা বলা হয়) আরোপ (Assign) করা হয়, উদাহরনস্বরুপ, এই 123.345.678.890 নাম্বারটি মনে রাখা কঠিন কিন্তু এই নাম্বারের উপর যখন yourd-domain-name.com আরোপ (Assign) করা হয় তখন তা মনে রাখা খুবই সহজ হয়ে যায়। যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি অলাভজনক প্রতিষ্ঠান ICANN (The Internet Corporation for Assigned Names and Numbers) এই আরোপের কাজটি নিয়ন্ত্রণ করে, আর IP নাম্বারটি সরবরাহ করে ওয়েব হোস্টিং কোম্পানী, সুতরাং একটি ডোমেইনকে কার্যকরী করতে হলে একটি ওয়েব হোস্টিং এর সাথে তা সংযুক্ত করতে হয়। সিম কার্ড যেমন মোবাইল ফোন ছাড়া অকার্যকরী তেমনি ওয়েব হোস্টিং ছাড়া একটি ডোমেইনও অকার্যকরী।

domain

ডোমেইন কত প্রকার?

টপ লেভেল ডোমেইনকে (Top Level Domain) সাধারণত gTLD, ccTLD ও sTLD এই তিন ভাগে ভাগ করা হয়ে থাকে। একটি ডট (.) চিহ্নের পর যখন কোন এক্সটেনশন লিখা হয় তখন তাকে টপ লেভেল ডোমেইন বলা হয়, যেমন .com .net ইত্যাদি। টপ লেভেল ছাড়াও ডোমেইন সেকেন্ড লেভেল হতে পারে। ডট (.) চিহ্নের পর যখন একটি এক্সটেনশন এবং তারপর আরেকটি ডট (.) দিয়ে আরেকটি এক্সটেনশন লিখা হয় তখন তাকে সেকেন্ড লেভেল ডোমেইন (Second Level Domain) বলা হয়, যেমন .co.uk .com.bd ইত্যাদি। নিচে ৩ ধরনের টপ লেভেল ডোমেইনের সংক্ষিপ্ত পরিচিতি দেয়া হলো।

gTLD ডোমেইন

gTLD এর পূর্ণ রুপ হলো Generic Top Level Domain (জেনেরিক টপ লেভেল ডোমেইন)। .com .net .biz ইত্যাদি ডোমেইনগুলোকে gTLD বলা হয়। এই ডোমেইনগুলো বাড়তি কোন বিধি-নিষেধ ছাড়াই সব দেশের নাগরিকগণ রেজিস্টার করতে পারেন।

ccTLD ডোমেইন

ccTLD এর পূর্ণ রুপ হলো Country Code Top Level Domain (কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন)। .bd .uk .us .in ইত্যাদিকে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন বলা হয়। ICANN এই সব ডোমেইন রিজিওনাল বা বিভিন্ন দেশের ব্যবহারের জন্যে এসাইন করে থাকে। যে ccTLD যে দেশের জন্যে এসাইন করা হয়েছে এর বাইরে অন্য কোন দেশের মানুষ তা ব্যবহার করতে চাইলে এ বিষয়ে সংশ্লিষ্ট দেশের যেসব নীতিমালা আছে তা মেনে নিয়ে রেজিস্টার করতে পারেন। উদাহরনস্বরুপ .in ইন্ডিয়ার ccTLD, বাংলাদেশের কেউ .in ব্যবহার করতে চাইলে সেক্ষেত্রে ডোমেইনটিতে তিনি ‘প্রাইভেসি প্রোটেকশন‘ ব্যবহার করতে পারবেন না। আবার .eu ডোমেইনটি ইউরোপীয় ইউনিয়ন বহির্ভূত অন্য কোন দেশের নাগরিকগণের ব্যবহারের জন্যে অনুমতি প্রাপ্ত নয়।

sTLD ডোমেইন

sTLD এর পূর্ণ রুপ হলো Sponsored Top level Domain (স্পনসরড টপ লেভেল ডোমেইন)। এই ধরনের ডোমেইন এসাইন করে IANA শুধুমাত্র বিশেষ কোন প্রতিষ্ঠান, ধর্মীয় জনগোষ্ঠী বা কোন বিশেষ অঞ্চলের জন্যে। .edu .gov .aero .asia এই ধরনের ডোমেইনের অন্তর্ভূক্ত।

আপনি যদি কম খরচে gTLD ও ccTLD ডোমেইন রেজিস্টার করার বিষয়ে আগ্রহী হন তাহলে এই লিংকে দেখুন।