ই-কমার্স, উ-কমার্স

উ-কমার্স কী? WooCommerce কেন এতো জনপ্রিয়?

উ-কমার্স

WooCommerce (উ-কমার্স ) ওয়ার্ডপ্রেসের একটি প্লাগিন (এক্সটেনশন) যা দিয়ে ওয়ার্ডপ্রেসকে একটি অনলাইন শপ ম্যানেজমেন্ট সিস্টেমে রুপান্তরিত করা হয়। বর্তমান ওয়েবে সব চাইতে জনপ্রিয় কনটেন্ট বা ওয়েবসাইট ম্যানেজমেন্ট সিস্টেম হচ্ছে ওয়ার্ডপ্রেস যা শতকরা প্রায় ৩৩টি ওয়েবসাইটে ব্যবহৃত হচ্ছে। ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার অন্যতম কারণ এটা ফ্রি এবং বিভিন্ন প্লাগিন (Plugin) ও থিমের সাহায্যে খুব সহজেই একে যেকোন ধরনের ওয়েবসাইটে রুপান্তর করা যায়। জনপ্রিয়তার এই সুত্র ধরেই ওয়ার্ডপ্রেসকে শপ ম্যানেজমেন্ট সিস্টেমে রুপান্তর করার জন্যে ২০১১ সালে WooCommerce (উ-কমার্স) নামের প্লাগিনটি তৈরি করা হয়। পরবর্তীতে এর সহজতা ও কার্য-ক্ষমতার জন্যে দ্রুত এটি জনপ্রিয়তা পেতে শুরু করে এবং বর্তমানে এটি’ই অনলাইন শপ ম্যানেজমেন্ট হিসাবে বিশ্বের সব চাইতে বেশি ব্যবহৃত সিস্টেম। WooCommerce দিয়ে খুব সহজেই ছোট থেকে বড় যেকোন ধরনের অনলাইন দোকান করা যায়।

উ-কমার্স vs অন্যান্য অনলাইন শপ ম্যানেজমেন্ট সিস্টেম

বর্তমান ওয়েবে অনলাইন শপ ম্যানেজমেন্টের জন্যে অনেক ধরনের সলিউশনস ও সিস্টেম আছে, যেগুলোর মধ্যে অনেক ভালো ও পাওয়াফুল সিস্টেমও আছে, কিন্তু তবুও পরিসংখ্যানের দিকে তাকালে WooCommerce -এর বাড়তি জনপ্রিয়তা খুব সহজেই লক্ষনীয়। নিচে বর্তমান ওয়েবে সব থেকে বেশি ব্যবহৃত অনলাইন শপ ম্যানেজমেন্ট সিস্টেম ও সেগুলোর শতকরা ব্যবহারের হার দেয়া হলো।

  • উ-কমার্স WooCommerce 28%
  • শপিফাই Shopify 19%
  • ম্যাজেন্টো Magento 9%
  • অন্যান্য 45%

তথ্য সুত্র: builtwith.com ডাটা ডেট ২৫ এপ্রিল ২০২১, মোট ডিটেকটেড ওয়েবসাইট: ২,৮৯,১৫৪।

নিচের গ্রাফটির উৎস pagely.com যেখানে বর্তমানে সব চাইতে বেশি ব্যবহৃত ই-কমার্স (Ecommerce) প্ল্যাটফরমের পরিসংখ্যান দেয়া আছে।

তথ্য সুত্র: Pagely.com

উল্লেখ্য যে, তথ্যগুলো সংগ্রহের তারিখের তারতম্যের কারনে বিভিন্ন ওয়েবসাইটের তথ্যে কিছু পার্থক্য থাকতে পারে, যেমন pagely.com এর পরিসংখ্যান builtwith.com এর পরিসংখ্যানের থেকে ভিন্ন।

WooCommerce কেন এতো জনপ্রিয়?

  • WooCommerce পাওয়ারফুল একটি অনলাইন শপ ম্যানেজমেন্ট সিস্টেম যা দিয়ে ছোট থেকে বড় যেকোন ধরনের অনলাইন দোকান করা যায়,
  • WooCommerce ফ্রি ও ওপনে সোর্স (যার কোড ইচ্ছে মতো পরিবর্তন করে নেয়া যায়),
  • এর ব্যবহারবিধি খুব সহজ,
  • এটি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি অর্থাৎ WooCommere দিয়ে নির্মিত অনলাইন দোকান খুব সহজে গুগলের মতো সার্চ ইঞ্জিনের ফলাফলে স্থান করে নেয়,
  • WooCommere ওয়ার্ডপ্রেসের অধিনস্থ হওয়ার কারণে, অনলাইন দোকানের SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও ক্রেতাগণকে ইম্রপ্রেস করার জন্যে যে ব্লগ বা কনটেন্ট রাইটিং এর প্রয়োজন হয় তা সহজেই করে নেয়া যায়,
  • ওয়ার্ডপ্রেসের প্রায় ২২০০০+ থিম ও ৫০০০০+ প্লাগিনের থাকায় খুব সহজেই একে নিজের পছন্দ মাফিক কাস্টমাইজ করে নেয়া যায়,
  • নিয়মিত আপডেট ও মনিটরিং এর কারণে খুব সহজেই উ-কমার্স সিস্টেমকে হ্যাকিং এর নিত্য নতুন টেকনিক ও নতুন নতুন ভাইরাসের হুমকি থকে সুরক্ষিত করে নেয়া যায়।
  • এর ডেভেলপমেন্ট কস্ট অন্যান্য শপ সিস্টেমর তুলনায় অপেক্ষাকৃত কম।


আপনি যদি উ-কমার্স ব্যবহার করে আপনার অনলাইন শপ বানাতে চান তাহলে ই-কমার্স হোস্টের রেন্ট এ শপের প্যাকেজগুলোর যেকোনটিতে সাইন আপ করতে পারেন। শপের ডিজাইন সিলেক্ট করার সময় শুধু লক্ষ্য রাখবেন উ-কমার্স নির্ভর ডিজাইন সিলেক্ট করেছেন কিনা। এই প্যাকেজগুলোতে একটি প্রিমিয়াম থিমসহ রেডি টু ইউজ অবস্থায় WooCommerce নির্ভর অনলাইন শপ ডেলিভারি দেয়া হয়!

Back to list